বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আজ থেকে (২৮/০৮/২০২০) চলবে শুরাই নেজামের অধীনে কাকরাইল মারকাজ মসজিদ কাকরাইল মসজিদে রুটি বানানোর মেশিনে আগুন যাত্রাবাড়ী মদিনা মসজিদে ১৪ থেকে ২৭ আগস্ট পর্যন্ত চলবে তাবলিগের মারকাজের কার্যক্রম মঈনুল ইসলাম মাদ্রাসায় হামলার বিচার ও বৈধ কর্তৃপক্ষের কাছে মাদ্রাসার দায়িত্ব হস্তান্তরের দাবিতে সংবাদ সম্মেলন মধুপুর পীর আল্লামা আব্দুল হামিদ হাসপাতালে চিকিৎসাধীন সাদপন্থীদের হামলায় আহত মাদ্রাসার নিরিহ ছাত্র ও শিক্ষকগন আজ (১৭ জুলাই ২০২০) থেকে শুরু হলো শুরাঈ নেজামের অধিনে কাকরাইল মারকাজের আমল যাত্রাবাড়ী মদিনা মসজিদে ০৩ থেকে ১৬ জুলাই পর্যন্ত চলবে শুরাই নেজামের তাবলিগের কার্যক্রম সাদ সাহেবের ভুলের পরিমাণ নয়, ভুলের কোয়ালিটির দিকে নজর দিন! আমাদের হযরতজিরা কেমন ছিলেন?
মাওলানা সাদ সাহেব কি আবু বকর(রা) এর বংশধর?

মাওলানা সাদ সাহেব কি আবু বকর(রা) এর বংশধর?

  • আসুন দেখি:
    মাওলানা শাহ ইলিয়াস আখতার কাসেমী রহ.-কে তাবলীগ জামাতের প্রতিষ্ঠাতা বলা হয়। তার জন্ম ১৮৮৫ সালে এবং ইন্তেকাল ১৯৪৪ সালে। দারুল উলুম দেওবন্দে দাওরা পড়তে গিয়েছেন ১৯০৮ সালে। শাইখুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দি রহ. এর কাছে বোখারি ও তিরমিযি পড়েছেন। শাইখুল হিন্দ রহ.-এর খেদমতে ছিলেন এবং উসমানী খিলাফাহ রক্ষার জন্য জিহাদের বাইআত গ্রহন করেছেন। ১৯১৫ সালে শাইখুল হিন্দের খাদেম হয়ে হজের সফরে হেজাযে গমন করেছেন। আর ১৯১৬ সালেই মক্কার গভর্নর শরীফ হুসাইন বৃটিশ আর্মির সাহায্যে শাইখুল হিন্দ রহ.-কে গ্রেফতার করে মাল্টা দ্বীপে নির্বাসন দেয়।
  • অনেকেই বলে থাকেন যে, মাওলানা সাদ কান্দলবি কুরাইশী ও সিদ্দিকী। আমি অনেক ঘাটাঘাটি ও অনুসন্ধান করেও এ তথ্যের কোনো সত্যতা ও ভিত্তি খুঁজে পাই নি। আসল কথা হলো, মাওলানা ইলয়াস রহ.-এর নানী আমাতুর রহমান রহ.-এর বাবা মাওলানা মুজাফফর হুসাইন রহ.-এর বংশ আবু বকর রা.-এর সাথে মিলে। দাদা ও নানার দিক থেকে সিদ্দিকী বংশ নয়।
  • ইলয়াস রহ.-এর নানির বাবার যে বংশধারা বিভিন্ন উর্দু কিতাবে পেয়েছি সেখানেও হযরত আবু বকর রাযি. পর্যন্ত বংশতালিকা নেই। মোঘল আমলের বাদশাহ শাহজাহানের ঘনিষ্ট আলেম মাওলানা শরিফ রহ পর্যন্ত পাওয়া যায়। এবং গ্রন্থকাররা লিখেছেন মাওলানা শরিফ রহ. আবু বকর রাযি.-এর উত্তরসূরি। ব্যস! এতটুকুই! এর বেশি আমি পাই নি।
    এই দুর্বল ও দূরবর্তী অনুমানের উপর ভিত্তি করে কীভাবে একজন মানুষের উপর কুরাইশী বংশের হাদীস ব্যবহার করা হয়?

তথ্য সংগ্রহ– Arif khan saad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর-রাহা সেবাই আমাদের ধর্ম।

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৩৪১,০৫৬
সুস্থ
২৪৫,৫৯৪
মৃত্যু
৪,৮০২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৭২৪
সুস্থ
২,৪৩৯
মৃত্যু
৪৩
স্পন্সর: একতা হোস্ট



©Copyright 2020 Sathivai.com
Desing & Developed BY sayem mahamud